ফ্রান্সের জাদুঘরে মোনা লিসার 'নগ্ন মূর্তি
  • picture

১৫০৩ কিংবা ১৫০৪ সালে ইতালির ফ্লোরেন্সে 'মোনা লিসা' নামের বিখ্যাত চিত্র এঁকেছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি। ৫০০ বছরের বেশি সময় পেরিয়ে গেলেও শিল্পপ্রেমীদের কাছে এখনো এটি আগ্রহের শীর্ষে। বেশি আলোচনা হয় মোনা লিসার ভঙ্গি নিয়ে।

কেউ বলেন, 'মোনা লিসা হাসছে। ' কেউ বলে থাকেন, 'মোনা লিসা ঠাট্টার ভঙ্গিতে তাকিয়ে। ' আর কেউ কেউ এমনটাও দাবি করেছেন, বিচারে জয় পাওয়ার পর হাসছেন মোনা লিসা। মোনা লিসা হাসছেন না কাঁদছেন এ নিয়েও হয়েছে ব্যাপক গবেষণা।

১৭৯৭ থেকে মোনা লিসার ঠাঁই হয়েছে ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামে। এখনো এটি সেখানেই আছে। ১৯১১ মোনা লিসা চিত্রকর্মটি চুরি হয়েছিল। পরে তা আবার উদ্ধার করা হয়। বিভিন্ন সময় এটি ক্ষতিগ্রস্থও হয়েছে।

ছবিটিতে ভিঞ্চি আসলে কী বুঝাতে চেয়েছেন তা জানতে নানা শিল্পী নানা সময়ে মোনা লিসাকে এঁকেছেন। সম্প্রতি ফ্রান্সের কয়েকজন চিত্র বিশেষজ্ঞ জানিয়েছেন, তারা মোনালিসার আদলে 'মোনা ভানা' নামের আরেকটি চিত্রকর্ম খুঁজে পেয়েছেন। সেখানেও আছেন এক নারী যিনি দেখতে মোনা লিসার মতোই। তবে তার গায়ে কোনো কাপড় নেই। ধারণা করা হচ্ছে, মোনা লিসা আঁকার আগে বেশ কয়েকটি এক্সপেরিম্যান্ট করেছিলেন ভিঞ্চি। এটি তারই একটি।